Header Ads

পাগলের জীবন সংসার

সব লেখা না পড়ে কোন মন্তব্য করবেন না     
অসহায় জীবন মানে পাগল নয়
জীবন সংগ্রামী উদ্যাম সাহসিকতায় পাগলামী
1। প্রাণি কুলের ভালবাসাঃ  কোন বড় লোক বা তার মেয়ে কুকুর নিয়ে খেলা
করে তখন সেটা মানুষ ও পশুর মধ্যে ভাল বাসার বৈচিত্রতা ফুটে উঠে। কিন্তু এটা কি সত্যিই ভালবাসা না পাগলামী? যখন একটা 8/10 বছরের শিশু অভাবের তাড়নাই রাস্তার খাবার কুড়িয়ে খেতে বসে আর কুকুর এসে এক সাথে খেতে শুরু করে, সে টাকে না তাড়িয়ে এক সঙ্গে খেলে সবাই বলে পাগল।

2। নগ্মনতাঃ নের দুঃখে বা রাগে/ মানসিক সমস্যা ইত্যাদি যখন রাস্তায় অধ্য উলাঙ্গো চলে তখন সে পাগল, কিন্তু সরকার, দেশ, জাতি, সমাজ যখন সানি লিওন সহ আরও অনেককে নিয়ে পুরা উলঙ্গো হয়। তখন সেটা সাংস্কৃতি, এটা বাংলাদেশের কোন যুগেরে সাংস্কৃতি?

3। ভালকাজঃ যখন কেউ অতি মাত্রয় ভাল কাজ করে তখন তাকে বলা হয় পাগল। সমাজ, জাতি, দেশের স্বার্থে  যে কোন ধরণের কাজ করার সময় বলা হয় পাগলা। যে প্রকৃত পাগল; সে যখন কোন সামাজিক, রাস্ট্রিয় কাজে না আসে তাকে বলা হয় পাগল।

4। সেবা করাঃ  রাস্তার সাইটে পড়ে থাকা পাগল/অসহায় লোককে খেতে বা অন্য কোন সেবা করলে বলে পাগল। আসলে রাস্তার সাইডের ঐলোক পাগলা না যে সেবা করল, নাকি যে বলল! আসলে পাগল সবাই!

5। রাজনীতিঃ যখন এরশাদ আবলতাবল বলে, রনি, কাদের সিদ্দিকী, সুরঞ্জীত সেন, ধাক্ক দিয়ে বিল্ডিং ফেলা, কালো টাকা সাদা করা, ইত্যাদি, তখন তরা পাগল! এই পাগলরাই কিন্তু দেশ পরিচালনা করে।

6। হুজুর: যখন সানি লিওন ও কোন নর্তিকীর কথা বলা হয়, তখন প্রশ্ন হয় হুজুরা এদের চেনে কি ভাবে? যখন জাকীর নায়েক, দেলোয়ার হোসেন সাঈদী ও আলেম দের কথাবলে তখন সেই নর্তিকীরাই এদর বিরোধীতা করে কিন্তু আমার প্রশ্ন তারা কি ভাবে হুজুর দের চেনে?

7। ভাষ: পৃথিবীর যত বড় পাগল হোক নাকেন সে কিন্তু তার মার্তৃ ভাষায় কথা বলে, পাগল মানে তো আবল তাবল বকে , তার মানে কি ইনি পাগল নয়? সে তো তার মার্তৃ ভাষাকে আয়াত্ব করার ক্ষমতা রাখে?

8। মেমোরী: সাধারণ ভাবে বলি, ধরুন আপনি বাজার থেকে একটা মেমোরী কিনলেন আর তাতে, সাঈদী ওয়াজ লোড দিলেন নিশ্চয় ওয়াজ বাজবে, যদি আসিফের গান লোড দেন, বা অন্য কিছু তবে সেটাই বাজবে, সাধারণ ব্যপার। মানুষের ব্রেইন ঠিক তাই, আর এজন্যই মানুষ তার মার্তৃ ভাষায় কথা বলে। যারা পাগল তাদের একটু ভাল ভাবে ব্যবহার করে দেখুন তারা অনেক ভাল জীবন ফিরেপাবে! অবাক হবার কিছু নেই।

9। আমার স্ত্রী: যাকে নিয়ে আমার এই লেখ, যার উদ্যেষ্য করে পাগল নিয়ে ভাবনা!!
   আজ তার কোল জুড়ে ফুট ফুটে সন্তান, ....

সবাই তাতে পাগল বলতো আমি কোন দিন পাগল বিশ্বাস করেনি, আসলে ভালবাসা আর মমতাই মানুষকে এই ছোট্ট জীবন পাড়ি দিতে সাহায্য করে। আল্লাহর অশেষ রহমতে আজ তিনি সুস্থ্য জীবনে ফিরে এসেছে। শুধু সময়ের ব্যবধান, রাস্তা থেকে তুলে এনেছি, সবােই আমাকেও পাগল বলতো এখন গর্ব  করে বলতে পারি আমার স্ত্রী একজন স্বামীর বাধ্য স্ত্রী। আমি তার উপর খুশি, আল্লাহ যেন আমাদের নেক হায়াতদারাস করেন।



ধারাবাহিক ভাবে চলতে থাকবে................

No comments

নাঈম রেজা. Powered by Blogger.