Header Ads

একটি গাছ রোপণ করুন

একটি গাছ রোপণ করুন , যারাই তার ছায়াতলে বসবে বা তার ফল খাবে ,অক্সিজেন গ্রহণ করবে, আসবাব পত্র, জালানী সহ যাবতীয় উপকার তার সাওয়াবের ভাগীদার আপনি হবেন ।

“মুসলিম যে গাছ লাগায় তা থেকে কোন মানুষ, কোন জন্তু এবং কোন পাখী যা কিছু খায়, তবে তা তার জন্য সাদকাহ হয়ে যায়।” (সহীহুল বুখারী ২৩২০,মুসলিম ১৫৫২) 
পৃথিবীর মানুষের যেমন ধারা আছে গাছ গাছালী আর পরিবেশের একটা ধারা আছে, পরিবেশ বিভিন্ন সময় বিভিন্ন রুপ ধারণ করে সে তৈরীও করে মানুষ । আজ যদি আমরা কোন এলাকাকে  শোভা বর্ধন করতে চায় তালগাছ দিয়ে তবে একদিনে তা সম্ভাব না। তাই আমরা এখন থেকে প্রত্যেকে এগিয়ে আসি তালগাছ লাগাতে 20 বছর পর এটা দেখার মত একটা পরিবেশ সৃষ্টি হবে , আমাদে দেশ চির সবুজের দেশ  এখানে যেটাই লাগাই দেখতে ভাল লাগে , দেখেন উপরের ছবি গুলো কত সুন্দর লাগছে দেখলে মনে হয় যে এই গাছ গুলি লাগিয়েছিল সে আরও গাছ কেন লাগালোনা। তাই এই ভুল আমরা আর করতে চাই না আপনারা আমাদের সাথে আসুন, আমাদের সহযোগীতা করুন এবং আপনারাও নিজ এলাকায় এমন একটা দৃশ্য তৈরী করতে পারেন। আমরা চায় বাংলাদেশের সব জায়গা দেখার মত স্থান হোক, প্রবাসী ভাই বোন আপনারা আমাদের সাথে থাকুন সময় , অর্থ, বুদ্ধি-মেধা সার্বিক সহযোগীতা করতেপারেন, দেশ প্রেমী ভাই বোন, দেশ, জনগণ, পরিবেশ, সমাজ ,অবহেলিত গাছ, এমন কি বাবুই পাখির সার্থে , যেন তারা আবার ফিরে পায় তাদের সেই নিপুন হাতে তৈরী কাচা ঘর খাসা, কিচির মিচির ডাকাডাকি, রোদ বৃষ্টিতে ভিজেও দুখের হাসা হাসে প্রাণ খুলে । তবু নিজের হাতে বোনা এক মন কাড়া নিপুন ঘরে বাস করে। তাদের জন্য এই তালগাছ অতি প্রয়োজন।





                                                                      ‡hvMv‡hvMt

                                                                      Niemreza2013@gmail.com
                                                                   নাঈম রেজা


2014  সালে তালগাছ রোপনে শুভ উদ্বোধন করেন মশিউর রহমান
অনেক আগে থেকে আমার এই যাত্রা শুরু হলেও 19 সেপ্টেম্বন 2014 আমাদের যাত্রা আনুষ্ঠানিক শুভ সূচনা । ইউপি চেয়ারম্যান মশিউর রহমানের শুভ উদ্বোধনায় আমরা এক ঝাক তরুন 1 বছরে 5000 (পাঁচ হাজার) তালগাছ রোপন করি, যার বয়স 19 সেপ্টেম্বর 1 বছর হল। এ বছর আবার 2 নং ওয়ার্ড কমিশনারের উদ্বোধনে 11 সেপ্টেম্বর 2015  আরও 10 কিলো রাস্তায় 5000 (পাঁচ হাজার) তালের চারা রোপন করি, যা সম্পূর্ণ নিজ উদ্যোগে করে থাকি, এখন আমাদের তালের সারি 20 কিলো মিটারে চলে এসেছে, আমরা পৃথিবীর প্রথম বৃহত্তর তালের সারি বাংলাদেশে যশোর জেলায় তৈরী করতে সক্ষম হব বলে আশা করি। আপনারা সবাই আমাদের সার্বিক সহযোগিতা করে বিশ্ব রেকর্ড করার সুযোগ করে দিন। আপনিও আমাদের সঙ্গী হয়ে বৃক্ষ রোপন করুন।

1 comment:

নাঈম রেজা. Powered by Blogger.