Header Ads

আমি ছাত্র / I am student

আমি ছাত্র / I am student

জীবন চলার পথে অনেক কিছু প্রয়োজন হয়। ব্যবসা, চাকরী ইত্যাদি, কিন্তু কেন একথা বলছি? একজন ব্যবসায়, চাকুরীজিবী বা অন্য কোন ব্যক্তি তার সন্তানকে যাবতীয় প্রয়োজনীয় সব কিছু বহন করে, যেমন ধরুন বই, খাতা,কলম, খাদ্য, বস্ত্র, বাসস্থান, কিন্ত একটি জিনিস তিনি দিতে অক্ষম কেন ? যানবাহন! সত্যিই কি তিনি অক্ষম, না এটা আমাদের পরিবেশের দোষ? আমার জানা মতে সরকার অনেক কিছু দেয়, যেমন স্কুল-কলেজে বই, বেতন, বয়স্ক ভাতা ইদ্যাদি। কিন্তু যানবাহন বাবদ কি কিছু দেয়? আমার জানা দেয়না? তবে কেন ? এই সব শিক্ষিত মানুষ গুলি যানবাহনে উঠেই নিলজ্বের মত বলে ফেলে আমি ছাত্র / I am student, কোথা তেকে উৎপত্তি এই কথার? কেন এই শ্রমিকের সাথে অহেতুক ঝগড়া? অনেক সময় নিজের চোখে দেখেছি ভদ্র নামের এই ছাত্র একজন গাড়ি নিরিহ শ্রমিকের গায়ে হাত তুলতে। এটাই কি আমাদের শিক্ষার উদ্দেশ্য? একজন ছাত্র তার চলার পথের সমস্ত খরচ ঠিক ভাবেই করে শুধু গাড়িতে উঠে বলে আমি ছাত্র / I am student, যদি আমি ছাত্র হই তাতে গাড়ির মালিকের বা গাড়ি শ্রমিকের কি? আপনি তো ফাষ্ট ফুডে কিম্বা বিলাসী কোন ক্লোথে গিয়ে এ কথা বলেন না, তা ছাড়া দুরপাল্লা যেমন্ ধরুন সাতক্ষীরা থেকে সিলেট টিকিট ক্রয়ের সময় কি আপনার আমার একটা টাকাও কম নেয়? না। তবে কেন আমি নিজেকে এত ছোট করে দেখি ? নিজের অজান্তে এটা বলে ফেলি আশা করি আর কখনও এমনটি করব না। অসহায় খেটে খাওয়া মানুষের সাথে সর্বদা সৎ ব্যবহার করব নিজেকে সর্বদা গর্বিত বাঙ্গালী মুসলিম বলেই গর্ব করব। ইনশাইল্লাহ

No comments

নাঈম রেজা. Powered by Blogger.