Header Ads

একটি মহৎ মানুষের হাত ধরে চলতে শেখা


প্রাঞ্জলতার উদ্যোগে বৃক্ষ রোপন অনুষ্ঠান-2014 ,এর স্বাগত বক্তব্য রাখছেন তোফাজ্জেল হোসেন মানিক ভাই

সততা মানুষকে প্রকৃত মানুষে রুপান্ত্রিত করে গড়ে তোলে, সৎ সাহস তারই হয় যিনি সৎ মনের অধিকারী।
অনেক দিন হচ্ছে মানিক ভাইএর সাথে কথা হয়না। আসলে ব্যাপার টা হচ্ছে যখন কোন প্রয়োজন হয় তখন মানিক ভাইকে খোজ করি।এর মধ্যে জানতে পারি “গরীবশাহ সমাজ কল্যাণ সংস্থা”  মানিক ভােই পরিচালনা করেন, এবং সেখান থেকে তিনি গরিব, দুস্ত, মেধাবী ছাত্র/ছাত্রীদের বিনা মূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করে থাকেন। শুধু তাই নয় তিনি বিনা সুদে আর্থিক সহযোগিতা করে কর্ম সংস্থান বৃদ্ধির লক্ষে কাজ করে যাচ্ছেন। যেমন ভ্যান, রিক্সা, চায়ের দোকান, ছোট ব্যবসায়ী, ইত্যাদি. সব কিছু জানার পর আমি সেই সংগঠনের সাথে দির্ঘ  দিন কাজ করি, একদিন কথা বলতে বলতে তাকে আমি বলে ফেলি আমার মনের ইচ্ছাটা, পৃথিবীর দীর্ঘ  তম তালের সারির গল্প, তিনি আমাকে কাজ শুরু করার সু পরামর্শ দিলেন, এবং বললেন আমি আপনাকে সার্বিক ভাবে সহযোগিতা করবো। এবং তিনি উপস্থিত থেকে আমার মনিরামপুর থানায় 10 কিঃ রাস্তার সাইডে 5000 (পাঁচ হাজার তালগাছ লাগানো) কর্ম সূচী সফল করেছিলেন, পরে আমরা আরও অনেক গাছ লাগিয়েছি তার অনুপ্রেরনায়, তাই আবারও তার কাছে গিয়েছিলাম । গিয়ে আমার কথাটা তাকে বলতে পারব না। বুকভরা আসা আর মানিক ভাই্এর ভালবাসার বিশ্বাস রেখে তার কাছে গিয়ে ফিরে আসতে হবে কে জানে? আগের মত আবারও আমার বৃক্ষ রোপন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য দাওয়াত দিতে গিয়েছিলাম, মুখের কথা মুখে থেকে গেল, বলতে পারলাম না কথাটা, শুধু শুনে চলে আসলাম। সেই মানিক ভাই, জিনি হাত ধরে ভাল কাজ, মানুষকে উপকার, আর সহযোগিতা করা শিখিয়েছে। কিন্তু কারও কাছে হাত পাততে শেখাইনি! সেই মহৎ লোক আজ খুব নিরপয়, তার চলার সমস্ত শক্তি হারিয়ে ফেলেছে, তার মেরুদন্ড অপারেশনের জন্য সে আজ আর্থিক, মানসিক সহ সার্বিক ভাবে সমস্যায় জরজরিত হয়ে আছে।তার সেই ব্যবসা, ভালকাজের উদ্যোগ আর নেই (যদিও মনে আছে) আমার খুব খারাপ লাগল,   চোখের পানি ধরে রাখতে পারছিলাম না। তাই তাড়া তাড়ি চলে এলাম, এই মানুষটাকে আমাদের মাঝে আবার আমরা দেখতে চাই,বড় ভাই, বিপদের বন্ধু হিসাবে। এমন কোন সৎ ভাই বোন বা কোন সংগঠন কি আছে জিনি বা জিনারা মানিক ভাইকে বিনা সুদে, সাময়িক সময়ের জন্য আর্থিক সহযোগিতা করে আবার আমাদের ভাই কে আমাদের মাঝে দেখার সুযোগ করে দিবে। কিছু মানুষ আছে যারা নিজের দুঃখকে বিসার্জন দিয়ে, অন্যের কথা ভাবে। এত সমস্যার পরও কি ভাবে তিনি বলেন নাঈম ভাই আপনার গাছের খবর কি? আমি ভেবে পাইনা। এই তো মানিক ভাই ! আমি বলালাম গাছ তো ভাল হয়েছে কিন্তু আপনার অবস্থা তো খারাপ, তিনি মুচকি হাসি দিয়ে বোঝাতে চাইলেন তিনি কোন সমস্যায় নেই। এত কষ্ট যিনি কবর দিতে পারে, তার জন্য এত টুকু না লিখে পারলাম না। তাই আবারও বলি যদি কোন সহৃদয়বান ভাই/বোন থেকে থাকেন মানিক ভাইকে, আর্থি
ক সহযোগিতা করে আমাদের মাঝে ফিরিয়ে দিন।

মানিক ভাই এর কার্য ক্রম সম্পর্কে যান্তে       http://thmanik.blogspot.com/p/blog-page.html

https://www.facebook.com/thmanik2000?fref=ts

1 comment:

  1. মানিক ভাই এর কার্য ক্রম সম্পর্কে যান্তে http://thmanik.blogspot.com/p/blog-page.html

    https://www.facebook.com/thmanik2000?fref=ts

    ReplyDelete

নাঈম রেজা. Powered by Blogger.