Header Ads

১ ও ২ টাকার কয়েন চালু থাকবে: বাংলাদেশ ব্যাংক

1,2,5 টাকার কয়েন নিয়ে বিপাকে আছেন সাধারণ ক্রেতা ও বিক্রেতা, আজ সকালে যশোর এক মুদি দোকানে কয়েন নিয়ে তর্ক

 বিতর্ক এর ঝড়, ক্রেতা বলছে কয়েন নেবনা, দোকানদার  বলছে কয়েন তো সরকার বন্ধ করে নাই। কেন নিবেনা? এক পর্যায় হাতাহাতি হয় দু জনের মাঝে , দোকানদারের কাছে জান্তে চাইলে বলেন   বলেন বিভিন্ন কোম্পানির 1/2/3/4/5 টাকা দরে চকলেট, ভাজা, চিপস্ , বিস্কুট ইত্যাদি এগুলো বিক্রয় করলে প্রচুর পরিমানে কয়েন জমা হয়। কিন্তু কোম্পানির লোকেরা এগুলো নেয়না। তাই প্রতি নিয়ত আমাদের কাস্টমারের সাথে ঝগড়া হয়। কোম্পানির মার্কেটিং অফিসারের সাথে কথা বললে (নাম প্রকাশের অনিচ্ছুক) তিনি বলেন আমাদের অনলাইনে টাকা পাঠাতে হয়, নোট না হলে ব্যাংক নেয় না। নোট বানিয়ে পাঠাতে দেরি হলে উপর থেকে চাপ দেয়, এমন কি চাকরি নিয়ে টান পড়ে, এদিকে বাংলাদেশ ব্যাংক ও সরকার বলছে টাকা অচল হয়নি সাধারণ মানুষ কোথায় যাবে? 

১ ও ২ টাকার কয়েন চালু থাকবে: বাংলাদেশ ব্যাংক

bankএক ও দুই টাকার কয়েন চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।আজ রবিবার সন্ধ্যার পর কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়েছে যে,সর্বনিম্ন কাগজি মুদ্রা হবে পাঁচ টাকার।সর্বনিম্ন মুদ্রা নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের একটি বক্তব্যকে ঘিরে সারাদেশে একটি বিভ্রান্তি দেখা দেয়। বিষয়টি পরিষ্কার করার জন্য আজ সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংক বিজ্ঞাপ্তি দেয়।
রবিবার বিকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নতুন মূল্য সংযোজন কর (মুসক) আইন নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, ‘২ টাকা ও ১ টাকার পরিবর্তে ৫ টাকা বা ১০ টাকাকে সরকারি সর্বনিম্ন মুদ্রা করা হতে পারে। ব্যাপারটি নিয়ে আলোচনাও হয়েছে। বর্তমানে ২ টাকার সরকারি যে নোট রয়েছে এখন আর তা করা উচিৎ হবে না। এটাকে বড় করতে হবে। নতুন সর্বনিম্ন টাকা আসলে ২ টাকা ও ১ টাকা থাকবে না।
তবে সর্বনিম্ন মুদ্রা নোটে হবে না কয়েন হবে বিষয়টি নিয়ে পরবর্তীতে চিন্তা করা হবে। দু’টাই হতে পারে।’মুহিত বলেন, ‘যখন ৫ টাকার নোট ইস্যু করবো তখন দুই টাকা-এক টাকা তুলে নেয়া হবে। তবে যে পরিমাণ টাকা তোলা হবে ঠিক সেই পরিমানের নতুন সর্বনিম্ন টাকা ছাড়া হবে। প্রথমত সরকারের ইচ্ছা অনুযায়ী টাকা প্রিন্ট করা হবে। পরে চাহিদা অনুযায়ী তা জনগণের জন্য ছাড়া হবে।’
এ নিয়ে জনমনে বিভ্রান্তি দেখা দেয়ার পর বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানায়, যতদিন পর্যন্ত চাহিদা থাকবে ততদিন এক ও দুই টাকার নোট বাজারে চালু থাকবে।

No comments

নাঈম রেজা. Powered by Blogger.